Rath Yatra 2022 | রথ যাত্রা ২০২২ কত তারিখে

Rath Yatra 2021


{tocify} $title={Table of Contents}


Rath Yatra 2022 | রথ যাত্রা ২০২২

জগন্নাথ (অর্থাৎ, "জগতের নাথ" বা "জগতের প্রভু") হলেন হিন্দু দেবতা বিষ্ণু বা তাঁর অবতার কৃষ্ণের একটি বিশেষ রূপ। জগন্নাথকে তাঁর দাদা বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে পূজা করা হয়।

জগন্নাথের মূর্তি সাধারণত কাঠে তৈরি করা হয়। এই মূর্তির চোখদুটি বড়ো বড়ো ও গোলাকার। হাত অসম্পূর্ণ। মূর্তিতে কোনো পা দেখা যায় না। 


আরও পড়ুনঃ Happy Rath Yatra Sms, Quotes, Wishes in Bengali


জগন্নাথের পূজাপদ্ধতিও অন্যান্য হিন্দু দেবতাদের পূজাপদ্ধতির চেয়ে আলাদা। 


ভারতের ওড়িশা, ছত্তীসগঢ় (বস্তার অঞ্চল), পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, অসম, মণিপুর ও ত্রিপুরা রাজ্যে এবং বাংলাদেশে তাঁর পূজা প্রচলিত। 


বৈষ্ণব, শৈব, শাক্ত, স্মার্ত সকল শাখার অনুগামীরাই জগন্নাথকে পূজা করেন। এমনকি বৌদ্ধ ও জৈন ধর্মসম্প্রদায়ের সঙ্গেও জগন্নাথের যোগ দেখানো হয়।


জগন্নাথের সবচেয়ে বিখ্যাত উৎসবটি হল রথযাত্রা। দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের প্রতীকী রূপে পালিত হয়ে থাকে এই রথযাত্রা উৎসব। ভারতের ওড়িশা রাজ্যের পুরী শহরে জগন্নাথের প্রধান মন্দিরটি অবস্থিত। এই মন্দির হিন্দুধর্মের চারধামের অন্যতম। রথযাত্রার সময় সারা পৃথিবী থেকে পুরী শহরে ভক্ত সমাগম হয়।


রথযাত্রা কবে? (Puri Rath Yatra 2022 Date)

আগামী ১ জুলাই মঙ্গলবার পালিত হতে চলেছে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে নিয়ে রথযাত্রা। অন্যান্যবার পুরীতে এই বিশেষ দিনে হাজার হাজার ভক্তের সমাগমে এগিয়ে চলে দেব-রথ। তবে গত বছর করোনা আবহে তার সমারোহ বন্ধ ছিল। এবারেও রয়েছে করোনার প্রকোপ তাই এবারো জন সমাগম বন্ধ থাকবে।


উল্টো রথ যাত্রা (Ulta Rath Yatra 2022 Date)

সোজা রথ যাত্রার পর উল্টো রথ যাত্রা হবে ৯ জুলাই। সেদিন মাসির বাড়ি থেকে তিন দেবদেবী জগন্নাথ, বলরাম ও সুভদ্রা ফিরবেন ঘরে। এরপর দিনই হবে ১১ জুলাই সুনা বেশ যাত্রা। ১৩ জুলাই সম্পন্ন হবে নিলাদ্রি বিজে যাত্রা।

Prosanta Mondal

Hey Guys My Name Is Prosanta Mondal From Kolkata, India. I Am A Professional Blogger and Creative Content Writer.

Post a Comment

Appreciate Your Valuable Feedback. I Hope You Like Post And Subcribe Our Blog. Please DO NOT SPAM - Spam Comments Will Be Deleted Immediately.

Previous Post Next Post

Adsproper