Happy Teachers Day 2022 Wishes, Quotes in Bengali

Happy Teachers Day Wishes in Bengali : শিক্ষক দিবস হলো শিক্ষক ও শিক্ষিকাদের সম্মানার্থে পালিত একটি বিশেষ দিবস যা ভারতসহ পৃথিবীর বহু দেশে ভিন্ন ভিন্ন দিনে পালিত হয়। এদিন শিক্ষক ও শিক্ষিকাদের তাদের নিজস্ব কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য সম্মাননা দেয়া হয়।

আজকে আমরা নিয়ে এসেছি শিক্ষক দিবসের বাছাই করা কিছু Quotes, Wishes Captions যা খুব সহজেই কপি করে পাঠাতে পারবেন আপনার শিক্ষক ও শিক্ষিকাকে এবং নিজের ভালোবাসা ও শ্রদ্ধার কথা তাদেরকে জানাতে পারবেন।

{tocify} $title={Table of Contents}

Happy Teachers Day Wishes, Quotes in Bengali

Happy Teachers Day Quotes in Bengali 


শিক্ষক-শিক্ষিকারা হলেন এই সমাজের প্রকৃত হিরো, যাঁরা জ্ঞানের দরজা খুলে দিয়ে প্রতিটি ছাত্র-ছাত্রীকে গড়ে তোলেন। হ্যাপি টিচার্স ডে.

আপনার অভিজ্ঞতা থেকে উদাহরণ ব্যবহার করে অধ্যয়নকে মজা করার জন্য আপনাকে ধন্যবাদ। গল্প শেয়ার করে এই মজা করার জন্য ধন্যবাদ। এটা কিভাবে করতে হয় তা শেখানোর জন্য আপনাকে ধন্যবাদ। শুভ শিক্ষক দিবস!

আপনার প্রতিটি শব্দ প্রজ্ঞা এবং জ্ঞানে পরিপূর্ণ, যা আমাকে সঠিক পথে নিয়ে যায়। আপনার একটি বিশেষ ক্ষমতা আছে যা আমার মত মানুষকে অনুপ্রাণিত করে। ধন্যবাদ, শিক্ষক দিবসের শুভেচ্ছা!

শিক্ষকতা বাড়িতে শুরু হয়, যেহেতু প্রতিটি মা এবং বাবা তাদের সন্তানকে ভাল এবং খারাপ শিক্ষা দেয়, বাড়ির সকল শিক্ষকদের শিক্ষক দিবসের শুভেচ্ছা!

শিক্ষাপ্রতিষ্ঠান এবং স্তম্ভ হল শিক্ষক যারা একজন শিক্ষার্থীকে জ্ঞানী করার জন্য সবকিছু করেন। শুভ শিক্ষক দিবস!

সকল সংস্কৃতি এবং ধর্মীয় বই, সেই সব শিক্ষকদের জন্য যারা আমাদের ভাল জিনিস শিখতে অনুপ্রাণিত করে তাদের জন্য শিক্ষক দিবসের শুভেচ্ছা!

 

আরও পড়ুন:

একজন শিক্ষক তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার মাধ্যমে বিশ্বকে একটি উন্নত স্থান করে তোলে। শুভ শিক্ষক দিবস!

স্যার, আপনি জ্ঞানের প্রতীক। আমি ভাগ্যবান যে আপনার মত একজন শিক্ষক পেয়েছি। শুভ শিক্ষক দিবস!

Happy Teachers Day Wishes in Bengali 


শিক্ষক-শিক্ষিকারা হলেন এই সমাজের প্রকৃত হিরো, যাঁরা জ্ঞানের দরজা খুলে দিয়ে প্রতিটি ছাত্র-ছাত্রীকে গড়ে তোলেন। হ্যাপি টিচার্স ডে

প্রিয় শিক্ষক, আপনার কারণেই আমি একজন ভালো ছাত্র হয়েছি। আপনি আমার জন্য যা করেছেন তার জন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে শিক্ষক দিবসের শুভেচ্ছা।

শিক্ষক-শিক্ষিকারা হলেন সমাজের সবচেয়ে দায়িত্বশীল এবং গুরুত্বপূর্ণ সদস্য। তাঁদের প্রচেষ্টা এবং চরিত্রের উপরে যেকোনও দেশের ভবিষ্যত নির্ভর করে। হ্যাপি টিচার্স ডে

আপনার নির্দেশনা ছাড়া আমি জীবনে সফল হতে পারতাম না। শুভ শিক্ষক দিবস!

প্রতিটি শিক্ষক জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বদা তাদের সম্মান করুন। শুভ শিক্ষক দিবস!

 

প্রকৃত মানুষ গড়ার কারিগর শিক্ষকরাই। এই শিক্ষক দিবসে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের জানাই সশ্রদ্ধ প্রণাম। হ্যাপি টিচার্স ডে

আপনার নিরন্তর প্রচেষ্টার জন্য ধন্যবাদ, আমি ক্লাসে টপার হয়েছি। আপনাকে শিক্ষক দিবসের শুভেচ্ছা

তোমাদের কাছে পেয়েছি শিক্ষার আলো, তোমাদের কাছে শিখেছি মানবতার বাণী।

আপনার মতো একজন মেধাবী শিক্ষক যা শিখিয়েছেন তা আশ্চর্যজনক। আমি সত্যিই আপনার ক্লাস মিস করেছি। শুভ শিক্ষক দিবস!

শিক্ষক দিবসের শুভেচ্ছা বার্তা


একজন প্রকৃত শিক্ষক যেমন কখনই জ্ঞানের দরজা বন্ধ রাখেন না, তেমনই আপনার বাড়ির দরজাও আমার জন্য কখনও বন্ধ হয়নি। মাধ্যমিকের আগে আপনার এই সাপোর্ট না পেলে আমি অঙ্কে গোল্লা পেতামই। স্যার, আজও মনে পরে যায় সেই দিনগুলোর কথা। ভাল থারবেন স্যার, শরীরের খেয়াল রাখবেন। শিক্ষক দিবসের অনেক অনেক শুভেচ্ছা
     
স্কুল শেষ হয়ে যাওয়ার এত বছর পরেও আপনাকে ধন্যবাদ জানানোর ভাষা খুঁজে পাচ্ছি না। শুধু এইটুকুই বলতে চাই যে আমার প্রয়োজনের দিনে আপনি যেমন আমার পাশে ছিলেন, তেমনই আমিও আপনার পাশে রয়েছি। নিজেকে কখনও একা ভাববেন না। হ্যাপি টিচার্স ডে ম্যাডাম!

আমার জীবনে আপনার জায়গা কেউ নিতে পারবে না স্যার! শিক্ষক দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

আপনার ডেডিকেশন এবং পরিশ্রমের ফল হলাম আমি। থ্যাঙ্ক ইউ স্যার, এই ভাবে আমার পাশে থাকার জন্য।

সবাই বলে, 'নলেজ ইজ দা লাইট'। আমি বলি, আপনি হলেন আমারা 'গাইডিং লাইট'। তাই আজকের দিনে আপনাকে কীভাবে ভুলে যাই বলুন! হ্যাপি টিচার্স ডে!

আপনার আদর্শেই আমি আজ প্রকৃত অর্থে মানুষ হয়ে উঠেছি। তাই অনেক অনেক ধন্যবাদ ম্যাম!

আপনি শুধুমাত্র আমাদের শিক্ষিত করে তোলেননি, জীবন কীভাবে বাঁচতে হয়, সেই শিক্ষাও দিয়েছিন। হ্যাপি টিচার্স ডে স্যার....

প্রযুক্তি হল সেই মাধ্যম, যা অনেককে একসঙ্গে কাজ করতে অনুপ্রাণিত করে। কিন্তু একজন শিক্ষক প্রকৃত মানুষ গড়ে তোলেন - বিল গেটস

শিক্ষক-শিক্ষিকারা হলেন এই সমাজের প্রকৃত হিরো, যাঁরা জ্ঞানের দরজা খুলে দিয়ে প্রতিটি ছাত্র-ছাত্রীকে সমৃদ্ধ করে তোলেন।

একজন প্রকৃত শিক্ষক হলেন সেই, যিনি প্রতি সেকেন্ডে নতুন কিছু শিখে চলেছেন এবং সেই জ্ঞানকে কাজে লাগিয়ে আরও অনেককে অনুপ্রাণিত করছেন।

Teachers Day Speech in Bengali

যিনি অন্ধকারে আলোকসঞ্চার করেন, নিরাশায় আশা জাগান এবং আমাদের বেঁচে থাকার জন্য প্রেরণা দেন, তিনি হলেন আমাদের শিক্ষক। আজ ৫ই সেপ্টেম্বর আমরা শিক্ষক দিবস উদযাপন করছি তাদের সম্মানার্থে, যারা আমাদের সকলের ভবিষ্যত উজ্জ্বল হউক তা নিশ্চিত করার জন্য প্রতিদিন কাজ করে। এই সুন্দর উপলক্ষ্যে, আসুন আমাদের সকল শিক্ষকদেরকে আমাদের শুভেচ্ছা জানানোর সুযোগ গ্রহণ করি, যারা আমাদের গঠনে অনবদ্য অবদান রেখেছেন। আসুন আমরা সকল শিক্ষককে করতালি প্রথমে দিয়ে স্বাগত জানাই। 

এই চমৎকার অনুষ্ঠানে আমাদের প্রিয় শিক্ষকদের সম্পর্কে কথা বলতে পারা আমার জন্য খুবই সম্মানের। যেমনটা ডঃ আব্দুল কালাম বলতেন, ‘আমি বিশ্বাস করি পৃথিবীতে শিক্ষকের চেয়ে সমাজের জন্য গুরুত্বপূর্ণ আর কোনো পেশা নেই।’ আমরা ভারতে প্রতি বছর ৫ই সেপ্টেম্বর ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী উপলক্ষ্যে শিক্ষক দিবস উদযাপন করি। দেশের রাষ্ট্রপতির রূপে একজন সফল নেতা হওয়ার পাশাপাশি, ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণান মহান পণ্ডিত এবং একজন চমৎকার শিক্ষক ছিলেন

 শিক্ষকরা আমাদের সমাজের মেরুদণ্ড। তারা ছাত্রদের ব্যক্তিত্ব গঠনের মাধ্যমে বুদ্ধির পরিবর্তন ঘটায় এবং তাদেরকে দেশের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলে। ছাত্র ও জাতির বৃদ্ধি ও বিকাশ উপর বিরাট প্রভাবের দিকে নজর দিলে একজনকে অবশ্যই একমত হতে হবে যে শিক্ষকতা একটি মহৎ পেশা। 

কথায় আছে বাবা-মায়ের চেয়ে শিক্ষক বড়। পিতামাতারা একটি সন্তানের জন্ম দেন যেখানে শিক্ষকরা সেই সন্তানের ব্যক্তিত্বকে ঢালাই করে এবং একটি উজ্জ্বল ভবিষ্যত প্রদান করেন । শিক্ষাবিদ ছাড়াও, শিক্ষকরা আরও ভাল মানুষ হওয়ার জন্য অনুপ্রাণিত করতে প্রতিটি পদক্ষেপে আমাদের পাশে দাঁড়ান। তারা জ্ঞান ও প্রজ্ঞার উৎস। তাদের থেকে ধারনা এবং চিন্তা বাড়ে। আমি নিঃস্বার্থ সেবা এবং গতিশীল সহায়তার জন্য প্রতিটি শিক্ষককে আমার কৃতজ্ঞতা জানাতে চাই। আমরা সর্বদা আপনার কাছে কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ।

Teachers Day Bangla Kobita

হে প্রিয় শিক্ষক 
লেখক - ডাঃমোঃ ইয়াছিন আরাফাত

হে প্রিয় শিক্ষক কি দিয়ে করব
আপনাকে শ্রদ্ধাঞ্জলি!
আমি আপনাতে আমার ভালবাসা
দিয়েছি জলাঞ্জলি।
 
হে প্রিয় শিক্ষক
কিসে করব আপনাকে অপমান!
আমার আমিত্ব,জৌলুস
আপনারি যে দান?
 
হে প্রিয় শিক্ষক
কিসে যাব আপনারে ভুলে,
আপনার মত মহান মানুষ
পাইনি আমার শিক্ষাকূলে?
 
হে প্রিয় শিক্ষক
কিসে ভুলব আপনার সুদর্শন মুখ!
বাবা হারিয়ে আপনাতে
খুজে ছিলাম সুখ।
 
হে প্রিয় শিক্ষক
কেমনে দিব বাকি শিক্ষা জীবন পাড়ি!
আমি যে আপনাকে ছাড়া
হয়ে গেছি আনাড়ি।
 
হে প্রিয় শিক্ষক সামনের পথ
কেমনে চলিব একা! একা!
জীবন নামের রেলগাড়ি
আজ চলছে আঁকা-বাঁকা।
 
হে প্রিয় শিক্ষক
থাকব আপনাকে দেখার আশে!
বিধাতার কাছে প্রাথর্না করি
বারংবার দেখার সুযোগ আমার যেন আসে?
Prosanta Mondal

Hey Guys My Name Is Prosanta Mondal From Kolkata, India. I Am A Professional Blogger and Creative Content Writer.

Post a Comment

Appreciate Your Valuable Feedback. I Hope You Like Post And Subcribe Our Blog. Please DO NOT SPAM - Spam Comments Will Be Deleted Immediately.

Previous Post Next Post