Jimmy Valentine Story in Bengali | জিমি ভ্যালেন্টাইনের গল্প

WhatsApp Channel Follow Now
Telegram Group Follow Now

Last updated on July 4th, 2023 at 12:49 am

Jimmy Valentine Story in Bengali: একজন প্রহরী জেলখানার জুতোর দোকানে এল, যেখানে জিমি ভ্যালেন্টাইন খুব কষ্টের সঙ্গে জুতোর উপরের অংশ সেলাই করছিল, এবং তাকে নিরাপত্তা দিয়ে সামনের অফিসে নিয়ে গেল। 

 
সেখানে কারাধ্যক্ষ জিমিকে তার ক্ষমা পত্র দিল, যেটা সে দিন সকালেই রাজ্যপালের দ্বারা সই করা হয়েছিল। জিমি ক্লান্তভাবে এটা নিল। চার বছরের দ্বন্ডের মধ্যে প্রায় দশ মাস সে কাটিয়েছে। সে আশা করেছিল তাকে মাত্র তিন মাস থাকতে হবে, সব থেকে বেশি হলেও। যখন একজন মানুষ, যার বাইরে এত বেশি বন্ধু রয়েছে ঠিক যেমন জিমি ভ্যালেন্টাইন এর ছিল, তাকে জেলখানায় আনা হয় তখন কেউ তার কেশ স্পর্শ করতে পারে না।
 
এখন, ভ্যালেন্টাইন,” কারাধ্যক্ষ বলল,” তুমি সকালে চলে যাবে, প্রস্তুত হয়ে নাও, এবং ভালো আচরণ করবে। মনের দিক থেকে তুমি আদৌ খারাপ মানুষ নও। সিন্দুক ভাঙ্গা বন্ধ করো এবং সোজাসাপ্টা জীবন যাপন করো।
 
আমাকে বলছেন?” জিমি বললো, অবাক হয়ে। “কেন, আমি জীবনে কোনদিন সিন্দুক ভাঙ্গিনি।” ” আচ্ছা, না,” কারাধ্যক্ষ হেসে বলল। “অবশ্যই না। এখন দেখা যাক। কিভাবে তোমাকে স্প্রিংফিল্ডের ঘটনায় জেলে পাঠানো হলো? এটাই কি কারণ যে তুমি প্রমাণ করতে পারোনি ঐ জায়গায় তোমার অনুপস্থিতি সমাজের উচ্চ পদস্থ কোন ব্যক্তির সঙ্গে সমঝোতা করার ভয়ে? নাকি তোমার হয়ে যারা লড়েছিলেন তারা খুব নিম্নমানের বিচারকমণ্ডলী? তোমার মত দুই একজন নিরপরাধ ব্যক্তির সঙ্গে এই রকম ঘটনা ঘটে থাকে।
 
আমাকে বলছেন” জিমি বললো, তখনো নিস্পৃহভাবে সাধুতার ভান করে। ” কেন, কারাধ্যক্ষ, আমার জীবনে আমি কখনো স্প্রিংফিল্ডে ছিলাম না।
 
ওকে ফিরিয়ে নিয়ে যাও, ক্রোনিন!” কারাধ্যক্ষ বললো “এবং বাইরে যাওয়া জামাকাপড় দিয়ে ওকে ঠিক করে দাও। সকাল সাতটায় ওকে তালা খুলে বুল-পেনের কাছে আসতে বলবে। আমার পরামর্শটা ভালো করে ভেবে দেখো, ভ্যালেন্টাইন।
 
পরের দিন সকাল সাড়ে সাতটার দিকে জিমি কারাধ্যক্ষ বাইরের অফিসে দাঁড়িয়েছিল। তার পরনে ছিল ভিলেনস ফিটিং, তৈরি পোশাক এবং একজোড়া শক্ত, ঝাঁকুনিযুক্ত জুতা যা রাষ্ট্র তার বাধ্যতামূলক অতিথিদের জন্য সজ্জিত করে। কেরানি তাকে একটি রেলপথের টিকিট এবং পাঁচ ডলারের বিল দিয়েছিল যা দিয়ে আইন তাকে ভাল নাগরিকত্ব এবং সমৃদ্ধিতে পুনর্বাসনের আশা করেছিল। কারাধ্যক্ষ তাকে একটি সিগারেট দিল এবং করমর্দন করল। ভ্যালেন্টাইন, 9762, বইগুলিতে ক্রনিক করা হয়েছে, “রাাাজ্যপাল দ্বারা ক্ষমা করা হয়েছে,” এবং মিঃ জেমস ভ্যালেন্টাইন সূর্যের আলোতে চলে গেলেন।
 
Read More:
 
পাখির গান, দোলা দেওয়া সবুজ গাছ আর ফুলের গন্ধকে উপেক্ষা করে জিমি সোজা একটা রেস্টুরেন্টের দিকে রওনা দিল। সেখানে তিনি একটি কষ মুরগি এবং সাদা মদেের বোতলের আকারে স্বাধীনতার প্রথম মিষ্টি আনন্দের স্বাদ গ্রহণ করেছিলেন এবং তারপরে কারাধ্যক্ষ তাকে যে গ্রেড দিয়েছিলেন তার থেকে একটি সিগার আরও ভাল রকমের।
 

Jimmy Valentine Story in Bengali Page 13

 
সেখান থেকে অবসরে ডিপোতে রওনা দেন। সে দরজার পাশে বসা এক অন্ধের টুপিতে এক চতুর্থাংশ ছুড়ে দিল এবং তার ট্রেনে উঠল। তিন ঘন্টা পর রাজ্যের সীমানার কাছে একটা ছোট শহরে নামিয়ে দিল।
 
সে মাইক ডলানের ক্যাফেতে গেল এবং মাইকের সাথে করমর্দন করল, যিনি বারের পিছনে একা ছিলেন। “দুঃখিত আমরা তাড়াতাড়ি করতে পারিনি, জিমি, আমার ছেলে,” মাইক বলল। “কিন্তু স্প্রিংফিল্ড থেকে আমাদের সেই প্রতিবাদ ছিল, এবং রাজ্যপাল প্রায় ঠেকিয়েছিলেন। ঠিক বোধ করছো?” “ঠিক আছে,” জিমি বলল। “আমার চাবি পেয়েছো?” সে তার চাবি নিয়ে উপরের দিকে গেল, পেছনের একটি ঘরের দরজা খুলল।
 
 সবকিছু সে যেমন রেখেছিল ঠিক তেমনই ছিল। সেখানে মেঝেতে তখনও বেন প্রাইসের কলার বোতামটি ছিল যেটি সেই বিখ্যাত গোয়েন্দার শার্ট-ব্যান্ড থেকে ছিঁড়ে গিয়েছিল যখন তারা জিমিকে গ্রেপ্তার করতে বাধ্য করেছিল। দেয়াল থেকে একটা ভাঁজ-বিছানা টেনে বের করে, জিমি দেয়ালে একটা প্যানেল পিছিয়ে দিল এবং একটা ধুলো-ঢাকা স্যুটকেস টেনে বের করল। সে এটা খুলে প্রাচ্যের সেরা চোরের সরঞ্জামগুলির দিকে স্নেহের সাথে তাকাল। এটি একটি সম্পূর্ণ সেট, বিশেষভাবে টেম্পারড স্টিলের তৈরি, ড্রিল, পাঞ্চ, ব্রেস এবং বিট, জিমি, ক্ল্যাম্পস এবং অগারের সর্বশেষ ডিজাইন, দুই বা তিনটি নতুনত্ব সহ, জিমি নিজেই আবিষ্কার করেছিলেন, যেটিতে তিনি গর্ব করতেন।
 
নয়শ ডলারেরও বেশি খরচ হয়েছিল তাকে তৈরি করতে – এমন একটি জায়গা যেখানে তারা পেশার জন্য এমন জিনিস তৈরি করেন। আধঘণ্টার মধ্যে জিমি সিঁড়ি বেয়ে ক্যাফে দিয়ে নেমে গেল। তিনি এখন সুন্দর এবং মানানসই পোশাক পরেছিলেন, এবং তার ধুলো এবং পরিষ্কার স্যুটকেসটি তার হাতে নিয়েছিলেন। মাইক ডলান জিজ্ঞেস করল, “কিছু আছে?” “আমি?” বিভ্রান্ত সুরে বলল জিমি। “আমি বুঝতে পারছি না। 
 
আমি নিউইয়র্ক অ্যামালগামেটেড শর্ট স্ন্যাপ বিস্কুট ক্র্যাকার এবং ফ্র্যাজল্ড হুইট কোম্পানির প্রতিনিধিত্ব করছি।” এই বিবৃতিটি মাইককে এতটাই আনন্দিত করেছিল যে জিমিকে ঘটনাস্থলেই সেল্টজার এবং দুধ খেতে হয়েছিল। তিনি কখনও কঠিন পানীয় স্পর্শ করেননি।
 
ভ্যালেন্টাইন, 9762 ছাড়া পাওয়ার এক সপ্তাহ পরে, রিচমন্ড, ইন্ডিয়ানাতে নিরাপদ চুরির একটি ঝরঝরে কাজ করা হয়েছিল, লেখকের কাছে কোন সূত্র নেই। একটি স্বল্প আটশ ডলার যা সুরক্ষিত ছিল ৷ এর দুই সপ্তাহ পর লোগানস্পোর্টে একটি পেটেন্ট, উন্নত, চোর প্রমাণ সিন্দুক পনিরের মতো খোলা হয়েছিল, পনের শত ডলারের মুদ্রার উধাও হয়েছিল সিকিউরিটিজ এবং রৌপ্য স্পর্ষ করা হয়নি ৷ এতেই দুর্বৃত্তদের আগ্রহ বাড়তে থাকে। তারপরে জেফারসন সিটিতে একটি পুরানো ধাঁচের ব্যাঙ্ক সিন্ধুক সক্রিয় হয়ে ওঠে এবং তার গর্ত থেকে পাঁচ হাজার ডলারের নোটের অগ্ন্যুৎপাত করে বেরিয়ে যায়।
 
বেন প্রাইসের কাজের ক্লাসে বিষয়টি নিয়ে আসার জন্য ক্ষতিগুলি এখন যথেষ্ট বেশি ছিল। তুলনা করে, চুরির পদ্ধতির মধ্যে একটি অসাধারণ মিল লক্ষ্য করা গেছে। বেন প্রাইস ডাকাতির দৃশ্যগুলি তদন্ত করেছিলেন, এবং তাকে মন্তব্য করতে শোনা গিয়েছিল: “এটি ড্যান্ডি জিম ভ্যালেন্টাইনের অটোগ্রাফ। 
 
সে আবার ব্যবসা শুরু করেছে। সেই সংমিশ্রণ নবটি দেখুন – ভেজা আবহাওয়ায় একটি মুলা তোলার মতো সহজ। যে এটা করতে পারে। এবং দেখো সেই গামছাগুলোকে কতটা পরিষ্কার করা হয়েছে! জিমিকে কখনোই একটি ছিদ্র ড্রিল করতে হয় না। হ্যাঁ, আমি মনে করি আমি মিঃ ভ্যালেন্টাইনকে চাই। সে পরের বার তার কাজটি করবে কোনো স্বল্প সময় বা ক্ষমাহীন মূর্খতা ছাড়াই। “
 

Jimmy Valentine Story in Bengali Page 14

 
বেন প্রাইস জিমির অভ্যাসগুলো বা কৌশলগুলি জানতো। সে সেগুলিকে জেনেছিল স্প্রিংফিল্ড এর ঘটনায় কাজ করার সময়। দীর্ঘ লম্ফন, তাড়াতাড়ি পালিয়ে যাওয়া, কোন সঙ্গী না নিয়েই কাজ করা, আর ভালো সমাজের প্রতি রুচি – এই উপায়গুলি মি: ভ্যালেন্টাইনকে অন্যায় করার পরেও শাস্তি এড়িয়ে যেতে সাহায্য করতো। এটা ঘোষণা করা হলো যে বেন প্রাইস দায়িত্ব গ্রহণ করেছে এই রহস্যময় চোরকে ধরার, এবং অন্যান্য লোক যাদের চোর-নিরোধক সিন্দুক রয়েছে তারা স্বস্তি বোধ করল স্বস্তি পেল।
 
একদিন বিকেলে জিমি ভ্যালেন্টাইন এবং তার সুটকেস এলমোর গামী একটি ট্রেনে উঠল। এলমোর হল একটি ছোট্ট শহর যা রেল রাস্তা থেকে পাঁচ মাইল দূরে কালো- পতাকার দেশ আর্কানসাসে অবস্থিত। সদ্য কলেজ থেকে আসা এক তরুণ খেলোয়াড়ের মতো জিমি রাস্তার পাশ ধরে হোটেলের দিকে এগিয়ে গেল।
 
একটি যুবতী রাস্তা পার হলো, একটা কোণে বা মোড়ে তাকে পাস দিল এবং একটি দরজায় প্রবেশ করল যার ওপরে সাইনবোর্ডে লেখা ছিল “দি এলমোর ব্যাংক”। জিমি ভ্যালেন্টাইন তার চোখের দিকে তাকালো, ভুলে গেল সে যা ছিল এবং অন্য একজন মানুষে রূপান্তরিত হলো। সে তার চোখ গুলো নামালো এবং লজ্জায় সামান্য রাঙা (লাল) হয়ে গেল। জিমির মত চেহারার এবং আদব-কায়দার যুবক এলমোরে প্রায়ই ছিলই না।
 
জিমি একটি ছেলের জামার কলার ধরলো যে ঘোরাঘুরি করছিল ওই ব্যাংকের সিঁড়িতে যেন মনে হচ্ছিল সে একজন আড়তদার (খবরের), এবং (জিমি) তাকে (ছেলেটিকে) প্রশ্ন করতে শুরু করলো শহর (এলমোর) সম্পর্কে, মাঝেমধ্যে তাকে (অর্থাৎ ছেলেটিকে) খুচরো পয়সা ঘুষ দিয়ে। ইতিমধ্যে যুবতী বেরিয়ে এলো, তাকে মনে হল পুরোপুরি অসচেতন (অর্থাৎ কোনো তোয়াক্কা না করে) সুটকেস-হাতে যুবক সম্পর্কে, এবং তার পথ ধরে চলে গেল।
 
ওই যুবতী পলি সিম্পসন তাই না?” জিমে জিজ্ঞাসা করল, ছলনা করার ভান করে। (যুবতীর আসল পরিচয় জানার কৌশল এটা)
 
না,” ছেলেটি বলল, “সে হয় অ্যানাবেল অ্যাডামস্। তার বাবা এই ব্যাংকের মালিক। তুমি এলমোরে কেন এসেছ? ওটা কি সোনার চেনের ঘড়ি? ( ঘড়িটা হাতানোর ধান্দা ছেলেটির) আমাকে একটা বুলডগ কিনতে হবে। আর খুচরো পয়সা আছে নাকি?”
 
জিমি প্লান্টার’স্ হোটেলে গেল, Ralph. D. Spencer (একটি নতুন নাম ধারণ করল) হিসাবে নাম নথিভুক্ত করল, এবং একটি ঘর বুক করল। সে ডেস্কের উপর ঝুঁকল এবং করণিকের কাছে এখানে আসার উদ্দেশ্য ঘোষণা করলো। সে বলল সে এলমোরে এসেছে ব্যবসা শুরু করার জন্য একটি জায়গা খুঁজতে। এখন এই শহরে জুতার ব্যবসা কেমন চলছে? সে জুতো ব্যবসার কথা ভেবেছে। শুরু করা যায় কি?
 
জিমির পোশাক-পরিচ্ছদ এবং আচরণের দ্বারা করণিক ভীষণভাবে অভিভূত হয়েছিল। সে (অর্থাৎ করণিক) নিজেও ছিল কিছুটা আদব-কায়দা জানা এলমোরের এক ছিমছাম যুবক, কিন্তু এখন সে তার ত্রুটি বুঝতে পেরেছে। জিমির টাই বাঁধার ধরন বা কৌশল অনুসরণ করার সময় সে অন্তর থেকে বা মন থেকে তথ্য দিতে লাগল।
 

Jimmy Valentine Story in Bengali Page 15

 
হ্যাঁ, জুতার লাইনে একটা ভালো ওপেনিং হওয়া উচিত। ওই জায়গায় জুতার দোকান ছিল না। শুঁটকি ও সাধারণ দোকানে তাদের হ্যান্ডেল করা হয়। সব লাইনেই ব্যবসা মোটামুটি ভালো । আশা করি মিঃ স্পেন্সার এলমোরে অবস্থান করার সিদ্ধান্ত নেবেন। তিনি এটিকে বসবাসের জন্য একটি মনোরম শহর খুঁজে পেলেন এবং লোকেরা খুব মিশুক।
 
মিঃ স্পেন্সার ভেবেছিলেন যে তিনি কয়েকদিন শহরে থামবেন এবং পরিস্থিতি দেখবেন। না, কেরানির ছেলেটিকে ডাকতে হবে না। সে তার স্যুটকেস নিজেই বহন করবে; এটা বরং ভারী ছিল ৷ মিঃ রাল্ফ স্পেন্সার, ফিনিক্স যেটি জিমি ভ্যালেন্টাইনের ছাই থেকে উদ্ভূত হয়েছিল প্রেমের আকস্মিক এবং বিকল্প আক্রমণের শিখা দ্বারা ছেড়ে যাওয়া – এলমোরে রয়ে গেছে, এবং সমৃদ্ধ হয়েছে। তিনি একটি জুতার দোকান খুললেন এবং ব্যবসার একটি ভাল জায়গা সুরক্ষিত করলেন।
 
সামাজিকভাবেও তিনি সফল ছিলেন এবং অনেক বন্ধুও তৈরি করেছিলেন। এবং সে তার মনের ইচ্ছা পূরণ করেছে। তিনি মিস অ্যানাবেল অ্যাডামসের সাথে দেখা করেন এবং তার আকর্ষণে আরও বেশি মুগ্ধ হয়ে ওঠেন।
 
এক বছরের শেষে রালফ স্পেন্সারের অবস্থা ছিল এইরকম: সে সমাজের কাছ থেকে সম্মান অর্জন করেছে, তার জুতোর দোকান সমৃদ্ধ হচ্ছিল, এবং সে (জিমি) এবং এনাবেল দু’সপ্তাহের মধ্যে বিয়ে করতে চলেছে। মিস্টার অ্যাডামস সাধারণ, পরিশ্রমী, ব্যাংকের মালিক স্পেন্সারকে মেনে নিল। তাকে (জিমিকে) নিয়ে অ্যানাবেল এর গর্ব তার (অ্যানাবেলের) ভালোবাসার প্রায় সমান ছিল। সে ছিল ততটাই স্বচ্ছন্দ মিস্টার অ্যাডামসের পরিবারে এবং অ্যানাবেল এর বিবাহিত দিদির পরিবারে যেন মনে হয় যে ইতিমধ্যেই একজন সদস্য হয়ে গেছে।
 
একদিন জিমি তার ঘরে বসল এবং একটি চিঠি লিখল, যেটা সে পাঠিয়ে দিয়েছিল সেন্ট লুইসে তার এক পুরানো বন্ধুর নিরাপদ ঠিকানায়:
 
প্রিয় পুরানো বন্ধু,
 
আমি চাই তুমি লিটিল রকের সুলিভান’স প্লেসে এসো, পরের বুধবার রাত্রি নটার সময়। আমি মিটিয়ে ফেলতে চাই আমার কিছু সামান্য ব্যাপার। এবং, আরও, আমি আমার যন্ত্রপাতির কিটটা তোমাকে উপহার দিতে চাই। আমি জানি তুমি ওগুলো পেয়ে খুশি হবে – এক হাজার ডলারের বিনিময় তুমি এগুলো নকল করতে পারবে না। জানো বিলি আমি পুরানো ব্যবসা বা কাজ ছেড়ে দিয়েছি – এক বছর আগে। আমার একটা সুন্দর দোকান আছে। আমি এখন সৎ জীবন যাপন করছি এবং এখন থেকে দু সপ্তাহ পর আমি বিয়ে করতে চলে এসেছি এই পৃথিবীর সবচেয়ে সুন্দর বালিকাটিকে। এটাই একমাত্র জীবন, বিলি – সোজাসাপ্টা জীবন। এক মিলিয়ন এর বিনিময়েও আমি অন্য লোকের একটা ডলারেও স্পর্শ করব না। আমার বিয়ে হয়ে যাওয়ার পর আমি এসব বিক্রি করে দেব এবং পাশ্চাত্য চলে যাব, যেখানে থাকবে না আমার বিরুদ্ধে আনা পুরানো কলঙ্কের বিপদ। আমি তোমাকে বলছি, বিলি, সে হয় একজন দেবদূত। সে আমাকে বিশ্বাস করে; এবং আমিও আর কোনো অন্যায় জিনিস করব না এই পৃথিবীর বিনিময়েও। নিশ্চিত করে বলো তুমি সুলি’স-এ উপস্থিত থাকবে, কারণ আমি অবশ্যই তোমার সাথে দেখা করব। আমার সঙ্গে যন্ত্রপাতিগুলো আমি নিয়ে যাব।
 
তোমার পুরানো বন্ধু, জিমি ৷
 

Jimmy Valentine Story in Bengali Page 16

 
জিমি চিঠিতে লেখার পরের সোমবার রাত্রে, বেন প্রাইস এলমোর শহরে এলো সবার অলক্ষ্যে একটি ঘোড়ায় টানা গাড়িতে চেপে। সে শান্তভাবে শহরে ঘুরে বেড়াতে লাগল যতক্ষণ না সে খুঁজে বের করল সে যেটা জানতে চেয়েছিল। রাস্তার ওপারে ওষুধের দোকান থেকে স্পেন্সারের জুতার দোকানে ভালো করে দেখে নিলো ডি. স্পেন্সার নামটিকে।
 
ব্যাংকের মালিকের মেয়েকে বিয়ে করতে চলেছো, তাই না, জিমি? বেন নিজে নিজেই বলল আস্তে করে। ” ঠিক আছে আমি কিছু জানিনা।”
 
পরের দিন সকালে জিমি অ্যাডামস দের বাড়িতে প্রাতরাশ সারলো। সেই দিন সে লিটল রকে যাচ্ছিল বিয়ের সুট অর্ডার করতে এবং অ্যানাবেলের জন্য সুন্দর কিছু কিনতে। এটাই হলো প্রথমবার সে শহর ছাড়লো এলমোরে আসার পর থেকে। এখন এক বছরেরও বেশি হয়ে গেল সেই অতীতের পেশাদারী কাজ (অর্থাৎ চুরি) থেকে, এবং সে ভাবল সে নিরাপদে বেরিয়ে পড়তে পারে।
 
প্রাতরাশের পর পুরো পরিবারের দলটি শহরে বেরিয়ে পরলো একসাথে – মিস্টার অ্যাডামস, অ্যানাবেল, জিমি এবং অ্যানাবেলের বিবাহিতা দিদি, তার দুই মেয়ে সহ যাদের বয়স পাঁচ এবং নয়। তারা সেই হোটেলে এল যেখানে জিমি এখনও থাকতো এবং সে ছুটে তার ঘরে গেল এবং নিয়ে এলো তার সুটকেসটি। তারপরে তারা ব্যাংকে গেল। সেখানে দাঁড়িয়ে ছিল জিমির ঘোড়া এবং তার গাড়ি এবং ডল্ফ গিবসন যে জিমিকে গাড়িতে করে চালিয়ে রেলস্টেশনে নিয়ে যাচ্ছিল।
 
সবাই মিলে ভেতরে প্রবেশ করল উঁচু বাঁকানো ওক কাঠের রেলিং ধরে ব্যাংকের ঘরে গেল – জিমিসহ, কারণ মিস্টার অ্যাডামসের হবু-জামাই সব জায়গাতেই স্বাগত। ব্যাংকের করণিকরা খুবই আনন্দিত বা বা সন্তুষ্ট হয়েছিল এই সুদর্শন রুচিবান যুবকের দ্বারা অভ্যর্থিত হয়ে, যে-যুবক মিস অ্যানাবেলকে বিয়ে করতে চলেছে। অ্যানাবেল, যার হৃদয়টা আনন্দে এবং প্রাণচঞ্চল যৌবনে টগবগ করছিল, জিমের টুপিটা পরে নিল এবং স্যুটকেসটা তুলে নিল। “আমাকে কি সুন্দর ড্রাম বাদকের মত দেখতে লাগছে না?” অ্যানাবেল বলল। ” আমার রালফ্, এটা কত ভারী? যেন মনে হয় এটা (স্যুটকেসটা) সোনার ইটে ভর্তি আছে।
 
অনেকগুলি নিকেল – পাতের তৈরি জুতো সারাই করার আংটা রয়েছে ওখানে,” জিমি নিস্পৃহভাবে বলল, ” যেগুলি আমি ফেরত দিতে যাচ্ছি। ভাবলাম এতে আমি বহন খরচটা বাঁচিয়ে নিতে পারব ওগুলি নিজে যে বয়ে নিয়ে গেলে। আমি খুব কৃপণ হয়ে যাচ্ছি।”
 
এলমোর ব্যাংক সবে মাত্র একটি নতুন সিন্দুক ও ভল্ট বসিয়েছে। এটা নিয়ে মিস্টার অ্যাডামস খুবই গর্বিত, এবং সবাইকে সেটি দেখানোর ব্যপারে জোর করতেন। ভল্ট টি ছিল একটি ছোট্ট, কিন্তু এটার ছিল একটি নতুন এবং উন্নত পদ্ধতিতে তৈরি দরজা। এটা আঁটা ছিল বা আটকানো ছিল তিনটি খাঁটি স্টিলের তৈরি বোল্ট দিয়ে, আর একটা মাত্র হাতল দিয়েই তিনটি বোল্টকে চালানো যায়, এবং ছিল একটি সময়-তালা। মিস্টার অ্যাডামস আনন্দিত হয়ে মিস্টার স্পেন্সারের কাছে এর কাজ কর্ম ব্যাখ্যা করেছিলেন, যে দেখিয়েছিল সৌজন্যতা বা ভদ্রতা কিন্তু খুব আগ্রহের সঙ্গে নয়। দুটি শিশু মে এবং আগাথা খুব আনন্দিত হয়েছিল চকচকে ধাতুর তৈরি এবং মজার সময় তালা এবং নবগুলি দেখে।
 

Jimmy Valentine Story in Bengali Page 17

 
যখন তারা এই ভাবে নিযুক্ত ছিল বা ব্যস্ত ছিল, তখন বেন প্রাইস চুপিসারে এল এবং কনুইয়ের উপর ভর করে ঝুঁকল আর রেলিং এর মধ্য দিয়ে অসতর্কভাবে তাকালো। সে অর্থাৎ বেন প্রাইস কোষাধ্যক্ষকে বলল যে সে কিছুই চায়না; সে শুধু অপেক্ষা করেছিল একটা লোকের জন্য যাকে সে চিনত।
 
হঠাৎ করে মহিলাদের মধ্যে শোনা গেল দু একটা আর্তনাদ এবং হই হট্টগোল। বড়দের অলক্ষ্যে, ন বছরের মেয়ে মে, খেলাচ্ছলে বন্ধ করে দিয়েছিল আগাথাকে ভল্টের মধ্যে। তারপর সে বোল্টগুলিকে আটকে নবটাকে ঘুরিয়ে দিয়েছিল ঠিক যেমনভাবে সে মিস্টার অ্যাডামস কে ঘোরাতে দেখেছিল।
 
বয়স্ক ব্যাংকের মালিক লাফিয়ে হাতলের কাছে গেল এবং এক মুহূর্তের মধ্যেই সেটিতে হ্যাঁচকা টান দিতে লাগল। “দরজা টাকে খোলা যাবে না,” সে আর্তনাদ করে বলল, ” ঘড়িটায় দম দেওয়া হয়নি এবং কম্বিনেশনটাও সেট করা হয়নি।”
 
আগাথার মা আবার আর্তনাদ করে উঠলো হিস্টিরিয়াগ্রস্ত রোগীর মত। “চুপ!” মিস্টার অ্যাডামস বলল, তার কম্পিত হাত তুলে। ” এক মুহুর্ত সবাই চুপ করো। আগাথা!” সে যত জোরে পারল ডাকতে লাগল। ” আমার কথা শোনো।”
 
এই নিস্তব্ধতার মধ্যেই তারা কেবল শুনতে পেল অন্ধকার ভল্টের ভিতর থেকে আতঙ্কগ্রস্ত এক শিশুর চরম আর্তনাদের মৃদু কণ্ঠ। “আমার সোনা মাণিক!” মা বিলাপ করলেন। ” সে ভয়েই মারা যাবে। দরজাটা খোলো ও, ওটাকে ভেঙে ফেলো। তোমরা পুরুষেরা কি কিছুই করতে পারছ না?”
 
লিটল রকের চেয়ে কাছের মানুষ নেই যে দরজাটি খুলতে পারে,” মিস্টার অ্যাডামস কাঁপা গলায় বললেন। “হে ঈশ্বব” স্পেন্সার, আমরা কি করব? ওই বাচ্চাটা ওখানে বেশিক্ষণ দাঁড়াতে পারবে না। পর্যাপ্ত বাতাস নেই, আর তাছাড়া, ভয়ে সে খিঁচুনিতে যাবে।”
 
আগাথার মা, এখন উন্মত্ত হয়ে, হাত দিয়ে ভল্টের দরজায় আঘাত করতে লাগল। কেউ একজন পাগলের মত ডিনামাইট বিস্ফোরণের প্রস্তাব দিল। অ্যানাবেল জিমির দিকে ঘুরল, তার বড় বড় চোখ গুলি যন্ত্রণায় পরিপূর্ণ, কিন্তু এখনো আশাহত নয়। একজন মহিলার মতে বা কাছে, কোনো কিছুই সম্পূর্ণ অসম্ভব বলে মনে হয় না সেই পুরুষের ক্ষমতার কাছে যাকে সে পূজা করে বা ভালোবাসে।
 

Jimmy Valentine Story in Bengali Page 18

 
তুমি কি কিছুই করতে পারো না রালফ্ – চেষ্টা করো, চেষ্টা করবে না?” সে তার দিকে তাকালো এক অদ্ভুত, মৃদু হাসি তার ঠোঁটে এবং তার তীক্ষ্ণ চোখে। “অ্যানাবেল,” সে বলল, আমাকে দাও ঐ গোলাপ টা যেটা তুমি পরে আছো, দেবে না?”
 
ব্রাশ বিশ্বাস করা যায় না যে সে তার কথা ঠিকঠাক শুনতে পেল, সে তার পোশাকের বক্ষস্থল থেকে কুড়িটা খুলল, এবং এটি তার হাতে দিল। জিমেইল সেটিকে তার বুকপকেটে আটকে নিল। তার কোড টা খুলে ফেলল এবং জামার হাতা গুটিয়ে নিল। এই কাজ করতে করতে রালফ্ ডি স্পেন্সার মারা গেল এবং জিমি ভ্যালেন্টাইন তার জায়গা নিল।
 
দরজার কাছ থেকে সরিয়ে যান, আপনারা সবাই,” সে আদেশ দিল, দ্রুত। সে তার স্যুটকেসটা রাখল টেবিলের উপর এবং পুরোপুরি ভাবে খুলে দিল। সেই সময় থেকে তাকে মনে হল অসচেতন সেখানে অন্য কারোর উপস্থিতি সম্পর্কে। সে মিলে দিল চকচকে, অদ্ভুত যন্ত্রপাতি গুলি খুব তাড়াতাড়ি এবং সাজিয়ে-গুছিয়ে রাখল, হালকা শিস দিতে দিতে নিজে নিজেই যেমনটা আছে কাজ করার সময় করত। এক গভীর এবং নিস্তব্ধ অবস্থায়, অন্যরা তাকে লক্ষ্য করতে লাগল যেন মনে হয় সবাই জাদু মুগ্ধ হয়ে আছে।
 
এক মিনিটের মধ্যেই জিমির পোষা ড্রিলটা অর্থাৎ প্রিয় ড্রিল মেশিনটা মসৃণ ভাবে কামড়ে ধরলো স্টিলের দরজাটি। 10 মিনিটের মধ্যে তার আগের সমস্ত চুরির নজির ভেঙে দিয়ে বা রেকর্ড ভেঙে দিয়ে বোল্ট গুলিকে ছুটিয়ে দিল এবং দরজাটি খুলে দিল। প্রায় অচৈতন্য, কিন্তু নিরাপদ অবস্থায় তার মায়ের কোলে দেওয়া হল।
 
জিমি ভ্যালেন্টাইন তার কোটটি পরে নিল এবং রেলিং পার হয়ে হেঁটে বেরিয়ে গেল সামনের দরজার দিকে। যখন সে গেল, সে ভাবলো সে শুনতে পাচ্ছে একটা দূরের কণ্ঠস্বর, যেটা একসময় সে এক সময় চিনত , তাকে ‘রালফ্’ বলে ডাকলো! কিন্তু সে কোন দ্বিধা বা ইতস্তত করল না ( অর্থাৎ সে থামল না)৷
 
দরজায় একটি বৃহদাকার(বড়সড় চেহারার) মানুষ দাঁড়িয়ে ছিল তার পথে। ” হ্যালো, বেন!” জিমি বললো, তখনো তার মুখে অদ্ভুত হাসি। ” অবশেষে খুঁজে পেয়ে গেলে, তাই না? ঠিক আছে, চলো যাওয়া যাক। আমি জানিনা যে এখন বিরাট কিছু তফাৎ হবে।”
 
এবং তখনই বেন প্রাইস অদ্ভুতভাবে আচরণ করল। ” আমার মনে হয় তোমার ভুল হচ্ছে, মিস্টার স্পেন্সার,” সে (অর্থাৎ বেন প্রাইস) বলল। ” এটা বিশ্বাস করো না যে আমি তোমাকে চিনতে পেরে গেছি। তোমার ঘোড়ার গাড়ি অপেক্ষা করছে তোমার জন্য, তাই না?”
 
এবং বেন প্রাইস ঘুরল ও রাস্তা ধরে হেঁটে চলে গেল।
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment