Independence Day 2023 Speech in Bengali -15 আগস্ট এর বক্তব্য

WhatsApp Channel Follow Now
Telegram Group Follow Now

Last updated on August 12th, 2023 at 04:35 pm

Happy Independence Day 2023 Speech in Bengali : এই বছর ১৫ আগস্ট আমরা ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপন করব। ১৫ই আগস্ট হচ্ছে প্রত্যেক ভারতবাসীর জন্য একটি আনন্দের দিন, আর এই বছর আমাদের ৭৬ তম স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশজুড়ে অনুষ্ঠিত হতে চলেছে Azadi Ka Amrit Mahotsav. স্বাধীনতা দিবসের দিনে আমরা সবাই নিজের নিজের ঘরে, স্কুলে, কলেজে এবং সরকারী আর বেসরকারী ভবনে অতি উৎসাহের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করি।

জাতীয় পতাকা উত্তোলন করার পর আমাদের সকলকে দেশের স্বাধীনতা সম্পর্কে কিছু বক্তব্য রাখার জন্য অনুরোধ করা হয়। আমরা যারা সঠিক ভাবে নিজের বক্তৃতা রাখতে পারিনা তাদের জন্যে আজকের এই পোস্টে কিছু “স্বাধীনতা দিবসের সংক্ষিপ্ত বক্তৃতা” তুলে ধরলাম আশাকরি আপনাদের ভালো লাগবে।নমস্কার 🙏 জয় হিন্দ, বন্দে মাতরম, ভারতমাতা কী জয়।

Independence Day, a day of great significance and pride for every citizen, marks the freedom and sovereignty of a nation. In the context of Bengal, a region deeply rooted in history and culture, delivering an Independence Day speech in Bengali adds a touch of authenticity and emotional connection to the occasion. This article will guide you through the process of creating a powerful Independence Day speech in Bengali that resonates with your audience, instills patriotism, and fosters unity.

Independence day speech in Bengali

Happy Independence Day Speech in Bengali

উপস্থিত প্রধানশিক্ষক/ প্রধানশিক্ষকা, সকল শিক্ষক-শিক্ষিকা, অতিথি এবং বন্ধুদের জানাই ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। সকলের সামনে এই বিশেষ দিনে আমাকে কিছু বলার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পাওয়ার দিনটিকে উদযাপন করতে আজ আমরা সবাই এখানে মিলিত হয়েছি। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশদের ২০০ বছরের শাসন থেকে আমাদের দেশ স্বাধীন হয়েছিল। ব্রিটিশ শাসনে ভারতীয়দের উপর চালানো হয়েছিল অকথ্য অত্যাচার।

এই অত্যাচার, পরাধীনতার বেড়াজাল থেকে ভারতকে, ভারতবাসীদের মুক্ত করতে আত্মবলিদান দিয়েছে বহু বীর। এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মহাত্মা গান্ধি, নেতাজি সুভাষচন্দ্র বসু, ভগৎ সিং, রাজগুরু, জহরলাল নেহরু, লালা লাজপত রায়, বাল গঙ্গাধর তিলক, প্রমুখ। দেশকে স্বাধীনতা এনে দেওয়ার পিছনে এঁদের অবদান অনস্বীকার্য। এই শুভদিনে তাঁদের প্রণাম জানাই। আজকের দিনে দেশের বিভিন্ন প্রান্তে জাতীয় পতাকা উত্তোলন করা হয়ে থাকে।

প্রধানমন্ত্রী দিল্লির লাল কেল্লায় পতাকা উত্তোলন করেন এবং দেশবাসীকে শুভেচ্ছা জানান। একই সঙ্গে ৩১ বন্দুকের স্যালুট দেওয়া হয়। প্রধানমন্ত্রী এদিন দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিয়ে থাকেন। সেনারা প্রধানমন্ত্রীকে এদিন স্যালুট জানায়। এই অনুষ্ঠানে আর্মি ব্যান্ডের সুর সকলকে মুগ্ধ করে। আজকের এই শুভদিনে দেশের কল্যাণের জন্য নিজের কাছে শপথ গ্রহণ করুন। সবসময় দেশের জন্য নিজেকে উৎসর্গ করার অঙ্গীকারও গ্রহণ করুন। ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবসে আপনাদের সকলকে আরও একবার শুভেচ্ছা জানিয়ে আমার বক্তব্য শেষ করছি। জয় হিন্দ!

Independence Day Speech in Bengali PDF

আমাদের দেশ আজ স্বাধীন। ১৫ আগস্ট ১৯৪৭ সালে আমরা এই স্বাধীনতা লাভ করেছি। এর আগে প্রায় দুশাে বছর আমাদের দেশ বিদেশি শক্তির পরাধীন ছিল। আজ আমরা যে স্বাধীনতা লাভ করেছি তার পিছনে আছে বহু শহিদের জীবন দানের ইতিহাস। তাই যাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন তাঁদের অমর আত্মার প্রতি শ্রদ্ধা এই স্বাধীনতা দিবসে নিবেদন করি।

Independence Day Speech in Bengali PDF Download : করার জন্যে নিচের দেওয়া ডাউনলোড বক্সে ক্লিক করুন।

15 August Speech in Bengali

সুপ্রভাত,

আজ আমরা আমাদের দেশের 76 তম স্বাধীনতা দিবস উদযাপন করছি। আমাদের দেশে প্রতি বছর ১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালিত হয়। 1947 সালের এই দিনে আমাদের দেশ ব্রিটিশদের দাসত্ব থেকে মুক্তি লাভ করে। আমাদের দেশের অনেক মহান মানুষ স্বাধীনতার জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন।

তাদের মধ্যে একজন, গান্ধীজিও ছিলেন। গান্ধীজী আমাদের দেশকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। পন্ডিত জওহরলাল নেহরু এই দিনে দিল্লির লাল কেল্লায় তেরঙ্গা উত্তোলন করেছিলেন। এই দিনে সব সরকারি প্রতিষ্ঠানে বক্তৃতা দেওয়া হয়। স্কুল -কলেজেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

15 আগস্ট সারা ভারতে বিপুল উৎসাহের সাথে স্বাধীনতা দিবস উদযাপিত হয়। আজ আমরা স্বাধীন ভারতে জীবন যাপন করছি কিন্তু আমরা কল্পনাও করতে পারি না যে ভারতকে ব্রিটিশদের হাত থেকে মুক্ত করা কতটা কঠিন ছিল। ভারতের স্বাধীনতা সংগ্রামে আমাদের অনেক মুক্তিযোদ্ধা প্রাণ হারিয়েছেন। আমরা সেই বীর সৈনিকদের ভুলতে পারি না যারা আমাদের দেশকে স্বাধীনতা দিয়েছে। যিনি ভারতের স্বাধীনতার জন্য অল্প বয়সে দেশের নামে নিজের জীবন উৎসর্গ করেছিলেন।

হ্যাঁ, আমরা স্বাধীন কিন্তু আমাদের দায়িত্ব ভুলে যাচ্ছি। আমাদের দেশের প্রতি আমাদের দায়িত্ব পালন করা উচিত। এটাও আমাদের কর্তব্য যে আমরা সবাই মিলে আমাদের দেশকে উন্নতির পথে নিয়ে যাই এবং দেশের নাম উজ্জ্বল করি। এই দিনটি আমাদের সকল ভারতীয়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দিনটি সারা ভারতে অত্যন্ত আনন্দ ও উৎসাহের সাথে পালিত হয় কারণ দাসের মতো জীবনযাপন করা খুবই কষ্টদায়ক।

আজ আমরা আমাদের দেশে কিছু করতে স্বাধীন কারণ আজ আমাদের দেশ এবং আমরা স্বাধীন।আজ স্বাধীনতা দিবস উপলক্ষে, আমাদের প্রতিজ্ঞা করা উচিত যে আমরা সবসময় আমাদের দেশের সেবার জন্য কাজ করব এবং আমাদের দেশকে শক্তিশালী করব।

স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য pdf

আমাদের দেশ আজ স্বাধীন। ১৫ আগস্ট ১৯৪৭ সালে আমরা এই স্বাধীনতা লাভ করেছি। এর আগে প্রায় দুশাে বছর আমাদের দেশ বিদেশি শক্তির পরাধীন ছিল। আজ আমরা যে স্বাধীনতা লাভ করেছি তার পিছনে আছে বহু শহিদের জীবন দানের ইতিহাস।

তাই যাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন তাঁদের অমর আত্মার প্রতি শ্রদ্ধা এই স্বাধীনতা দিবসে নিবেদন করি। স্বাধীন ভারতে এই দিনটি অত্যন্ত আড়ম্বরের সঙ্গে উদ্যাপিত হয়। প্রত্যেক জাতির কাছেই তাদের স্বাধীনতা দিবস খুব গুরুত্বপূর্ণ। আমাদের কাছেও ১৫ আগস্ট অতি পবিত্র দিন। আমাদের প্রতিজ্ঞা—জীবন দিয়ে আমরা দেশের স্বাধীনতা রক্ষা করব।

Independence Day Speech in Bengali গুলো পড়ে আপনাদের কেমন লাগলো মন্তব্য করে জানাবেন যদি ভালো লেগে থাকে তাহলে পরে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment