Happy Independence Day 2023 Wishes, Quotes in Bengali

WhatsApp Channel Follow Now
Telegram Group Follow Now

Last updated on August 4th, 2023 at 09:08 pm

Happy Independence Day 2023 Wishes, Quotes in Bengali : আজ ১৫ই আগস্ট স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষ, সকলকে জানাই স্বাধীনতা দিবসের আন্তরিক শুভেচ্ছা। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ইংরেজদের শাসনকর্তৃত্ব থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল। সেই ঘটনাটিকে চির স্মরণীয় করে রাখার জন্য প্রতি বছর ১৫ অগাস্ট তারিখটি স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

 
আজকে আপনাদের সঙ্গে শেয়ার করবো Independence Day Captions in Bengali অর্থাৎ স্বাধীনতা দিবসের কিছু বাছাই করা নিবন্ধ। যদি লেখা গুলো ভালো লেগে থাকে তাহলে অবশ্যই মন্তব্য করে জানাবেন এবং শেয়ার করবেন!
 
 
 
স্বাধীন ভরতে সবাই এক সমান,
ভারত আমার সর্ব মহান,
আমার জন্মভূমি! জয় হিন্দ
শুভ স্বাধীনতা দিবস!!
 
স্বাধীনতা হল ঈশ্বরপ্রদত্ত ; এটি আমাদের জন্মগত অধিকার; এই অধিকার কেউ কেড়ে নিতে পারে না। আসুন সকলে মিলে আমরা স্বাধীনতা উদযাপন করি! শুভ স্বাধীনতা দিবস !
 
স্বাধীনতার জন্য ফাঁসিতে ঝুলে যাওয়া,
নির্ভীক ভাবে বুকে গুলি খাওয়া, দেশের হারানো শহীদদের আমরা প্রণাম জানাই!
শুভ স্বাধীনতা দিবস!!
 
না কোন জাতি না কোন ধর্ম,
সবার আগে দেশ আমার কর্ম,
দেশের শহীদদের যেওনা ভুলে,
মনে রেখো তাদের বলিদানের মর্ম।
শুভ স্বাধীনতা দিবস!!
 
যদি না থাকতো ক্ষুদিরাম, পেতে না আজ আরাম। যদি না থাকতো নেতাজী, গোলাম হয়ে থাকতাম আজি। যদি না থাকতো শহীদ অমর, থাকতো না সুরক্ষিত আমাদের ঘর।
স্বাধীনতার এই পবিত্র দিনে, মনে জ্বালাও স্মরণে প্রদীপ।
 
Read More:
 

আপনি কি মুক্তির অধিকার ব্যতীত কোনও দিন ও আপনার অস্তিত্ব কল্পনা করতে পারেন? স্বাধীনতা আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। সুতরাং, আসুন আমরা স্বতঃস্ফূর্তভাবে স্বাধীনতা দিবস উদযাপন করি! শুভ স্বাধীনতা দিবস!!

 
মৃত্যুর পরেও যাদের নাম আছে আমর, এমন সাহসী সৈন্যরা আমাদের ভারতের গর্ব।
শুভ স্বাধীনতা দিবস!!!
 
যারা স্বর্গগত তারা এখনো জানে
স্বর্গের চেয়ে প্রিয় জন্মভূমি
এসো স্বদেশব্রতে মহা দীক্ষালোভী
সেই মৃত্যুঞ্জয়ীদের চরণচুমি।”
~স্বাধীনতা থাক প্রত্যেক মানুষের চিন্তায় ও মননে!!! শুভ স্বাধীনতা দিবস!!!
 

স্বাধীনতা আমার জন্মগত অধিকার” ~~আর সেই অধিকারকে আমি পূর্ণ মর্যাদা দেব একজন প্রকৃত ভারতবাসী হিসেবে। জয়হিন্দ!! শুভ হোক স্বাধীনতা দিবস।

 

যাঁদের নিরলস সংগ্রামের ফলে আমরা আজ স্বাধীনতার সুখ ভোগ করছি আসুন তাদের ত্যাগের কথা ; আত্মবলিদানের কথা আজ স্মরণ করি ; দেশের জন্য তাদের কী মূল্য দিতে হয়েছিল তা ভক্তিভরে মনে করি !!!! স্বাধীনতা দিবসে আসুন আমরা নতুনভাবে শৃঙ্খলাবদ্ধ হই!!!

Happy Independence Day Quotes in Bengali 

আমাদের পূর্বপুরুষেরা তাঁদের কঠোর পরিশ্রম এবং ত্যাগ দিয়ে আমাদের স্বাধীনতা কিনেছিলেন। পরবর্তী প্রজন্মের জন্য আরও উন্নত জাতি গঠনের জন্য আমাদের অঙ্গীকারবদ্ধ হতে হবে ।–এখন আমাদের কঠোর পরিশ্রম করার সময়! শুভ স্বাধীনতা দিবস!

 
জাতির প্রতি আমাদের ভালবাসা সীমাহীন; দেশের মানুষের প্রতি ভালবাসা অফুরন্ত। দেশের জন্য আমরা যা চাইছি তা হ’ল সুখ ও স্বচ্ছন্দ। স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনটিতে আপনাকেও আপনার পরিবারকে জানাই বৈপ্লবিক অভিবাদন।
 

আসুন আমরা আমাদের এই মহান জাতিকে তার স্বাধীনতা দিবসে কুর্নিশ জানাই! আমরা যে স্বাধীনতা পেয়েছি তার জন্য আমরা সকলেই কৃতজ্ঞ ও আমাদের জাতির জন্য সর্বদা গর্ববোধ করি। জয় হিন্দ! বন্দে মাতরম!!!

 

আসুন আজ আমরা একটু সময় নিয়ে সেই বীর বিপ্লবীদের আত্মত্যাগের কথা স্মরণ করি , যারা নিজেদের নিঃশেষ করে আমাদের হাতে তুলে দিয়েছিল স্বাধীনতার তিরঙ্গা । জয় হিন্দ!! বন্দে মাতরম !!

 
অসংখ্য মানুষের জীবনের বলিদানের জন্যে আমাদের দেশ এই দিনটা আজ দেখতে পায় …স্বাধীনতা দিবসে জানাই গর্বিত অভিনন্দন !
 

আমাদের মা বাবার প্রতি আমাদের যেমন কর্তব্য আছে, তেমনি আমাদের দেশের প্রতিও আমাদের কিছু কর্তব্য আছে. সেগুলো সবসময় পূরণ করাটা আমাদের প্রাথমিক দায়িত্ব! শুভ স্বাধীনতা দিবস

 

এস আজ আমরা সবাই প্রতিজ্ঞা করি যে আমরা সব অন্যায় এর বিরুদ্ধে প্রতিবাদ করব , সবাইকে আমাদের দেশের মহত্ব বোঝাব, সঠিক অর্থে আমরা একজন ভারতীয় হয়ে উঠব! শুভ স্বাধীনতা দিবস

 

প্রশ্নবিদ্ধ স্বাধীনতাকে উত্তরে মেলাবার আজ ই তো সময়, লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রানের আস্বাদ! সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

 
স্বাধীনতা ঈশ্বরের আশীর্বাদস্বরূপ…
প্রার্থনা করি আমাদের এই অসাধারণ
দেশটি যেন চিরকাল এমন স্বাধীনই থাকে…
শুভ স্বাধীনতা দিবস…
 
স্বাধীনতা দিবস হলো এটা জানার সবচেয়ে ভালো সময় যে আমরা কে এবং আমাদের অস্তিত্ব কতটা মূল্যবান.
শুভ স্বাধীনতা দিবস!
 
হাজার বিপ্লবীর রক্তে রাঙ্গা আমাদের এই স্বাধীনতা দিবসের ভারত যা আজ প্রতি মূহুর্তে আরো উন্নতি করে চলেছে… তাদের কথা আমাদের কখনই ভোলা উচিত নয়…
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা..

Happy Independence Day Status in Bengali 

আজকের দিনেই ইংরেজ শাসন থেকে মু্ক্তি পেয়েছিল ভারত। তাই এই বিশেষ দিনে সকল ভারতবাসীকে জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও ভালবাসা।

 

দেশের পতাকার মান রক্ষার ভার তুলে নিন নিজের কাঁধে। ঐক্যবদ্ধ হন। গর্জে উঠুন দুর্নীতির বিরুদ্ধে। শুভ স্বাধীনতা দিবস…

 

যাঁরা নিজের প্রাণ ও রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছেন, সেই সকল বীর যোদ্ধাদের জানাই আন্তরিক সম্মান। শুভ স্বাধীনতা দিবস…

 
জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে
আসুন আমরা একত্রিত হই।
হাতে হাত মিলিয়ে
এগিয়ে চলার শপথ নিই।
শুভ স্বাধীনতা দিবস!
 

মরে যাওয়ার পরেও আমার দেশপ্রেম শেষ হয়ে যাবে না। আমার কবর থেকেও দেশপ্রেমের সুগন্ধই মিলবে” – ভগৎ সিং

 independence day in bengali

দেশের পতাকা শুধুমাত্র একটা কাপড়ের টুকরো নয়, দেশের ঐক্যের প্রতীক। তাই পতাকাকে সম্মান জানানো আমাদের প্রধান কর্তব্য। শুভ স্বাধীনতা দিবস…

 

ধর্মের ভেদাভেদিতে দেশ ভাগ হতে দেখেছি আমরা। তাই ধর্মের নামে আর লড়াই নয়। বরং দেশের ঐক্য রক্ষার স্বার্থে চলো আমরা সবাই হাতে হাত মেলাই। শুভ স্বাধীনতা দিবস…

 

আমাদের দেশ একটা গাছের মতো। যার কাণ্ড হল ‘স্বরাজ্য’, আর শাখা-প্রশাখা হল স্বদেশি এবং বয়কট” – নেতাজি সুভাষ চন্দ্র বসু

 
আসুন ঐক্যবদ্ধ হই। ভেদাভেদ ভুলে গড়ে তোলার শপথ নিই এক নতুন ভারত। যেখানে ধর্মান্ধতার পরিবর্তে ভালবাসাই হবে একমাত্র ধর্ম। বন্দেমাতরম!
 
হাজার-হাজার মানুষ একদিন দেশের স্বার্থে প্রাণ দিয়েছিলেন বলেই কিন্তু আজ আমরা এই দিনটি দেখতে পাচ্ছি। তাই আজকের দিনে সেই সব শহীদদের স্মরণ করতে ভুলবেন না। স্বাধীনতা দিবসের অনেক-অনেক শুভেচ্ছা (Independence Day Wishes in Bengali)!
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment