৫ টি রাখি বন্ধন নিয়ে কবিতা | Raksha Bandhan Bengali Kobita

WhatsApp Channel Follow Now
Telegram Group Follow Now

Last updated on August 24th, 2023 at 11:59 pm

Raksha Bandhan Bengali Kobita : আপনি কি “রাখি বন্ধন নিয়ে কবিতা” পড়তে চাইছেন কিন্তু ভালো কোনো কবিতার খোজ পাচ্ছেন না, তাহলে আর কোনো চিন্তা করবেন না এই পোস্টে আপনার সঙ্গে শেয়ার করবো ৫ টি বাছাই করা “শুভ রাখি পূর্ণিমার কবিতা” যা আপনার এবং বোনের ভালোবাসার বন্ধন কে আরও গভীর এবং অটুট রাখতে সাহায্য করবে।

রাখীবন্ধন উৎসব হলো ভাই ও বোনের মধ্যে একটি প্রীতিবন্ধনের উৎসব। এই দিন দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখী বেঁধে দেয়। এই রাখীটি ভাই বা দাদার প্রতি দিদি বা বোনের ভালবাসা ও ভাইয়ের মঙ্গলকামনার প্রতীক।

Raksha Bandhan Bengali Kobita

রাখি বন্ধন নিয়ে কবিতা ২০২৩

রাখী বন্ধন ( আমার কবিতা )
লেখক – লক্ষ্মণ ভাণ্ডারী

রাখী বন্ধনের দিন ভারি ধূম পড়ে,ভগিনী বান্ধয়ে রাখী নিজ ভ্রাতা করে।সুগন্ধি চন্দন ধূপ দীপমালা জ্বালে,চন্দনের ফোঁটা দেয় ভ্রাতার কপালে।

মিষ্টান্ন পায়েস ক্ষীর সাজায়ে থালায়,আমের পল্লব ঘট, প্রদীপ জ্বালায়।ধান দূর্বা দেয় বোন মস্তকে ভ্রাতার,চন্দনের ফোঁটা দেয় কপালে তাহার।

দীর্ঘায়ু কামনা করে আজিকার দিনে,দরিদ্র হলেও বোন রাখী আনে কিনে।দরিদ্র ভ্রাতার গৃহে অন্ন আজি নাই,রাখীর দিনেতে শাড়ী কিনে দেয় ভাই।

বর্ষে বর্ষে রাখী আসে পবিত্র বন্ধন,ভাই বোন উভয়েই হরষিত মন।

শুভ রাখি পূর্ণিমার কবিতা ২০২৩

রাখির মিলন মেলায়
লেখক – মানিক চন্দ্র গুঁই

রাখি বন্ধনের এই মিলন মেলায়এসো মোরা হাত ধরি,হিংসা, বিদ্বেষ, হানাহানি ভুলে গিয়ে প্রীতির সমাজ গড়ি।

রাখি পূর্ণিমার এই পুণ্য লগ্নেএসো মানববন্ধন গড়ে তুলি,সৌহার্দ্য সম্প্রীতির ভারত গড়তে ভেদাভেদ সব ভুলি।

বহিঃশত্রুরা হানছে আঘাত দেশটাকে করতে চায় চুরি,দেব না তাদের এক বিন্দুও মাটি দেব না তাদের ছাড়ি।

মোদের মনুষ্যত্ব, মানবিকতা জাগ্রত হোকঅন্তরের কালিমা সব যাক হয়ে ধুয়ে যাক;এসো ঝলমলে নতুন ভারত গড়ি।

Rakhi Bandhan Bangla Kobita By Kazi Nazrul Islam

রাখীবন্ধন
লেখক – কাজী নজরুল ইসলাম

সই পাতালো কি শরতে আজিকে স্নিগ্ধ আকাশ ধরণী? নীলিমা বাহিয়া সওগাত নিয়া নামিছে মেঘের তরণী!

অল্কার পানে বলাকা ছুটিছে মেঘ-দূত- মন মোহিয়া চঞ্চুতে রাঙ্গা কলমীর কুঁড়ি- মরতের ভেট বহিয়া।

সখীর গাঁইয়ের সেঁউতি- বোঁটার ফিরোজায় রেঙ্গে পেশোয়াজ আসমানী আর মৃন্ময়ী সখী মিশিয়াছে মেঠো পথ- মাঝ।আকাশ এনেছে কুয়াশা- উড়ুনী, আসমানী- নীল- সাঁচুলী, তারকার টিপ, বিজলীর হার, দ্বিতীয় – চাঁদের হাঁসুলী।

ঝরা বৃষ্টির ঝরঝর আর পাপিয়া শ্যামার কূজনে বাজে নহবত আকাশ ভূবনে- সই পাতিয়েছে দু-জনে!আকাশের দাসী সমীরণ আনে শ্বেত পেঁজা- মেঘ ফেনা ফুল, হেথা জলে থলে কুমুদে আলুথালু ধরা বেয়াকুল।

আকাশ গাঙ্গে কি বান ডেকেছে গো, গান গেয়ে চলে বরষা, বিজুরীর গুণ টেনে টেনে চলে মেঘ- কুমারীরা হরষা।হেথা মেঘ পানে কালো চোখ হানে মাটির কুমার মাঝিরা, জল ছুড়ে মারে মেঘ-বালা দল, বলে- ‘চাহে দেখ পাজীরা!’কহিছে আকাশ, ‘ওলো সই, তোর চকোরে পাঠাস নিশিথে, চাঁদ ছেনে দেবো জোছনা- অমৃত তোর ছেলে যত তৃষিতে।

আমারে পাঠাস সোঁদা- সোঁদা- বাস তোর ও-মাটির সুরভি, প্রভাত ফুলের পরিমল মধু, সন্ধ্যাবেলার পুরবী!’হাসিয়া উঠিল আলোকে আকাশ, নত হ’ইয়ে এল পুলকে, লতা-পাতা-ফুলে বাঁধিয়া আকাশে ধরা কয়, ‘সই, ভূলোকে বাঁধা প’লে আজ’, চেপে ধরে বুকে লজ্জায় ওঠে কাঁপিয়া,চুমিল আকাশ নত হ’ইয়ে মুখে ধরণীরে বুকে ঝাঁপিয়া।

Rakhi Bandhan Bengali Poem

রাখি বন্ধন

রাখি বন্ধনের হৃদ্যতায় প্রতিশ্রুতিহীন প্রতিশ্রুতিতে,পরস্পরে থাকে ভালবাসায়।প্রাণের পরশে মায়া-মমতার ডোরে,চেনে পরস্পরে।

মানবিক আবেদনে মানবপ্রীতি,হৃদস্পন্দনে সৌভ্রাতৃত্ব বাঁধি, প্রীতি ডোরে হিংসা দ্বেষ ভুলি,বিভেদের মূল ছিন্ন করি,হৃদ্যতার রাখি, হৃদয়ে রাখি।

ইতিহাস সাক্ষী– রাখি বন্ধন,নিষ্পেষিত দানব দলন,ভারতমাতা ও পাঞ্চালীর লজ্জা নিবারণ,ভাই-বোনের আত্মিক টান,জাতি ও জাতের রক্ষিত সম্মান, রাখির সুতোয় বাঁধা ঐক্যতার বন্ধন।

সংকীর্ণতার ঊর্ধ্বে মহামিলনের গান,পরম আত্মীয়তায় মিলি বিকাশ সাধন,বঙ্গভঙ্গ রদে প্রতিবাদী উচ্চারণ,দেশের হিতসাধন, স্বদেশী আন্দোলন, মুক্তির দাবিতে পারস্পরিক সম্প্রীতির বন্ধন,বিশ্ববরেণ্য রবীন্দ্রনাথের হাতে শোভা রাখি বন্ধন।

কালের হাতে নিয়মের বেড়াজালে আবদ্ধ রাখি বন্ধন, লৌকিকতার ভীড়ে ঠাসাঠাসি, বিপুল আয়োজন।সত্যি কি এসেছে পারস্পরিক সহযোগিতার আশ্বাস ?নাকি নিয়ম মেনে নিয়মিত উপহার দেবার উচ্ছ্বাস ?

অঙ্গীকারবদ্ধ হোক প্রেম প্রীতির স্বাক্ষর –রাখি বন্ধন, সাম্যবাদের চেতনায় উজ্জীবিত হোক মানবিকতা বন্ধন।

Raksha Bandhan Bengali Kobita

  • পাগলী বলে ডাকি আমি আমার ছোট বোন,মুচকি হেসে আমার দিকে তাকায় সে তখন ।খানিক পরে একটু হেসে বলি আমি তাকে,একটু খানি জল খাওয়াতে পারিস নাকি আমাকে।
  • রাখীর বন্ধন নয় তো, শুধু সাত রঙের সুতোর সমাহার, রাখীর বন্ধন, ভাই বোনের সম্পর্কের অটুট বাঁধনের অঙ্গীকার।
  • রাখীর বন্ধন নয় তো,নতুন ফ্যাশনের ভাষা,রাখীর বন্ধন হলো, সাম্প্রদায়িক সম্প্রীতির নতুন আশা।
  • রাখীর বন্ধন নয় শুধু, উপহারের বিনিময়,রাখীর বন্ধন কাছে টানে,সম্পর্কের দূরত্বের হৃদয়।
  • রাখীর বন্ধন হলো ,মিলনের অকৃত্রিম সেতু,রাখীর বন্ধন হলো,ভাই বোনের সবসময় পাশে থাকবে ,কোনো কারন হেতু।
  • মেঘের ফাঁকে ফাঁকে,সূর্য দেয় উঁকিভাইয়ের আগমনে,মনে আসে প্রীতিরক্ত ও নাড়ির টান ,হৃদয়ের স্পন্দনযুগ যুগে থেকে যাবে,ভাইয়ের বন্ধনছোটবেলার দুস্টুমি আর ফেলে আশা স্মৃতিকপালে দেব চুয়া-চন্দন,ফুল রাশি রাশিভাইয়ের স্নেহ ,বোনের ভালোবাসা
  • রাখীর বন্ধন হলো, চাওয়া পাওয়ার আবদার,রাখীর বাঁধন হলো,দিদি ভাইয়ের ভালোবাসার।
  • রাখীর বন্ধন আনে, পরিবারে খুশির হাওয়া,রাখীর বন্ধন হলো, দিদির হাতের তৈরি সুস্বাদু খাবার খাওয়া।
  • রাখীর বন্ধন হলো, অনেক দুস্টুমির পর,কুছ মিঠা হো যায়, রাখীর বন্ধন হলো, আমার মতো তোকে কে ভালোবাসবে ভাই?
  • চিরদিন টানবে পিছে, চিরদিন রাখবে নীচে- এত বল নাই রে তোমার, সবে না সেই টান। আমাদের শক্তি মেরে তোরাও বাঁচবি নে রে, বোঝা তোর ভারী হলেই ডুববে তরীখান।”

Happy Raksha Bandhan Poem in Bengali : রাখি বন্ধনের কবিতা গুলো আপনাদের কেমন লাগলো মন্তব্য করে জানাবেন যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

1 thought on “৫ টি রাখি বন্ধন নিয়ে কবিতা | Raksha Bandhan Bengali Kobita”

  1. কবিতাগুলো পড়লাম, বেশ ভাল। রাখী বন্ধন এক পবিত্র উৎসব, যেখানে থাকবে না কোন ধর্মের ভেদাভেদ, থাকবে না কোন জাতের নামে বজ্জাতি, থাকবে না কোন বর্ণের বেড়াজাল। কয়েক টুকরো সূতোয় বাঁধা কিছু পুঁতীর তৈরি রাখীর কি শক্তি। যা বেঁধে রাখে ভাইয়ের সঙ্গে বোনের সম্পর্ক, বেঁধে রাখে মানুষের সাথে মানুষকে, যা দেশ কালের উর্ধ্বে।

    Reply

Leave a Comment