বিশ্বকর্মা পূজা 2023 বাংলা তারিখ, সময় তিথি ও কি বার পড়েছে

WhatsApp Channel Follow Now
Telegram Group Follow Now

বিশ্বকর্মা পূজা 2023 বাংলা তারিখ, সময়, তিথি : এবছর বিশ্বকর্মা পূজার শুভ সময় (বিশ্বকর্মা পূজা ২০২৩) ১৮ই সেপ্টেম্বর, সোমবার সকাল ৯ টা ৪৪ মিনিট হইতে শুরু হবে। এই শুভ সময় রাত ১২ টা ৫৫ মিনিট পর্যন্ত থাকবে। এই সময়ে সর্বার্থ সিদ্ধি যোগও গঠিত হবে অর্থাৎ সেই সময়ে আপনি ভগবান বিশ্বকর্মার ভক্তি শ্রদ্ধা আরাধনা করবেন এবং তাঁর কাছে আপনার ইচ্ছা পোষণ করবেন, তা অবশ্যই শীঘ্রই পূরণ হবে। এছাড়াও আপনার পরিবারের সকলেও এই পুজোর পুণ্য ফল পাবে।

হিন্দুদের অন্যান্য পূজার সময় চাঁদের গতি-প্রকৃতির উপর নির্ধারিত হলেও বিশ্বকর্মার পূজার সময় সূর্যের গতি প্রকৃতির উপর নির্ভর করে নির্ধারিত হয়। এই নিয়ম অনুসারে সূর্য যখন সিংহ রাশি থেকে কন্যা রাশিতে প্রবেশ করে তখন উত্তরায়ন শুরু হয়। এই সময়েই দেবতারা নিদ্রা থেকে জেগে ওঠেন এবং বিশ্বকর্মা পূজার আয়োজন শুরু করা হয়।

ভাদ্রমাসের সংক্রান্তির দিন বিশ্বকর্মার পূজা করা হয়। সূতার-মিস্ত্রিদের মধ্যে এঁর পূজার প্রচলন সর্বাধিক। তবে বাংলাদেশে স্বর্ণকার,কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকেন।

বিশ্বকর্মা পূজা 2023 বাংলা তারিখ

বিশ্বকর্মা পূজা 2023 বাংলা তারিখ

এবছর বিশ্বকর্মা পূজার তারিখ নিয়ে একটি সংশয় রয়েছে। প্রতি বছর সাধারণত ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা হয়ে থাকে। তবে এই বছরে কবে পূজা হবে, তা নিয়ে কিছু সংশয় রয়েছে।

কারিগরী শিল্প যে, দেবতার আরাধনা ছাড়া অসম্পূর্ণ থেকে যায়, তিনি হলেন বিশ্বকর্মা। হিন্দুদের কাছে বিশ্বকর্মার আরাধনা একটি বড় ধর্মীয় উৎসব। ভাদ্রমাসের সংক্রান্তিতে দেবতাদের শিল্পের কারিগর বিশ্বকর্মার পুজো করা হয়।

তবে এই বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা হচ্ছে না। তার পরিবর্তে এই বছর বিশ্বকর্মা পূজা হচ্ছে ১৮ সেপ্টেম্বর, ২০২৩। বাংলায় ৩১ ভাদ্র, সোমবার।

পূজাবিশ্বকর্মা
পূজার তারিখ১৮ই সেপ্টেম্বর, ২০২৩
পূজার সময়সকাল ৯ টা ৪৪ মিনিট হইতে শুরু হবে রাত ১২ টা ৫৫ মিনিট পর্যন্ত থাকবে।
তিথিভাদ্র কৃষ্ণপক্ষ
কি বারসোমবার

বিশ্বকর্মা পূজা 2023 সময়

বৈদিক দেব বিশ্বকর্মা হলেন দেবশিল্পী। স্থাপত্য, শিল্প, সৃষ্টি এবং বিভিন্ন নির্মাণই হল তাঁর কর্ম। কারিগরী শিল্প বিশ্বকর্মার হাত ধরেই এসেছে বলে বিশ্বাস। পৌরাণিক কাহিনী অনুসারে, প্রাচীনকালের সমস্ত অস্ত্রশস্ত্র ও প্রাসাদগুলি ভগবান বিশ্বকর্মা নির্মাণ করেছিলেন।

কথিত আছে, ভগবান ব্রহ্মা বিশ্বজগতের সৃষ্টির দায়িত্ব তাঁর হাতে অর্পণ করেছিলেন। তিনি পরম সত্যের প্রতিরূপ এবং সৃষ্টিশক্তির দেবতা। তিনি ‘দেবশিল্পী’ নামে পরিচিত। বিশ্বকর্মা লঙ্কা নগরীর নির্মাতা, তিনি বিশ্বভুবন নির্মাণ করেন। দেবতাদের অস্ত্রও তাঁরই হাতে তৈরি। পুরীর প্রসিদ্ধ জগন্নাথ মূর্তিও তিনিই নির্মাণ করেছেন, এমনটাই বিশ্বাস।

এই বছর পূজার সময় ১৮ই সেপ্টেম্বর, সোমবার সকাল ৯ টা ৪৪ মিনিট হইতে শুরু হবে এবং রাত ১২ টা ৫৫ মিনিট পর্যন্ত থাকবে।

বিশ্বকর্মা পূজা 2023 তিথি

বিশ্বকর্মা পুজোর দিনে বিভিন্ন কলকারখানা, শিল্প, অফিস, দোকান, বাড়িতে যাদের গাড়ি বা মেশিন আছে এবং অন্যান্য নির্মাণ স্থানেও বিশ্বকর্মার পূজা সর্বাধিক প্রচলিত। এই দিনে সমস্ত রকম যন্ত্রপাতির বিশেষ পূজা করার রীতি রয়েছে। শিল্পী, কারিগর, তাঁতি এবং ব্যবসায়ীরা কন্যা সংক্রান্তির দিন বিশ্বকর্মা পুজো করে থাকেন।

স্বর্ণকার, কর্মকার, দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিরাও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকে। কাজের ক্ষেত্রে শ্রীবৃদ্ধির জন্য বিশ্বকর্মার পুজো করা হয়। তাঁর পূজা করার মাধ্যমে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ হয়, ব্যবসা-বাণিজ্যে বৃদ্ধি হয়।

বিশ্বকর্মা পূজার তিথি: বিশ্বকর্মা পূজা ২০২৩ : বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৩১ ভাদ্র, দিনটি পড়ছে সোমবার। অমৃত যোগ রয়েছে দিবা ঘ৭.৩ মধ্যে ও ১০।১৯ গতে ১১।৪৭ মধ্যে এবং রাত্রি ৬।২৯ গতে ৮।৪৯ গতে ও ১১।১০ গতে ২।১৭ মধ্যে। মাহেন্দ্র যোগ দিবা ঘ৩।১৪ গতে ৪।৫৩ মধ্যে।

বিশ্বকর্মা পূজা 2023 কি বার পড়েছে

মহাভারত অনুযায়ী বিশ্বকর্মা হলেন শিল্পকলার দেবতা। সকল দেবতার প্রাসাদ তৈরি করা থেকে সকল প্রকার অলংকারের নির্মাতাও তিনিই ছিলেন। বিশ্বকর্মার চারটি বাহু, মাথায় রাজার মুকুট, হাতে জলের কলস, বই, দড়ির ফাঁস ও অপর হাতে একটি যন্ত্র।

হিন্দু শাস্ত্র অনুযায়ী, বিশ্বকর্মা হলেন দেবতাদের শিল্পী। তিনি দেব শিল্পী নামেও পরিচিত। বৃহস্পতির ভগিনী যোগসিদ্ধা তার মাতা এবং অষ্টম বসু প্রভাস হলেন তার পিতা। বিশ্বকর্মার বাহন হল হাতি।

এই বছর ১৭ ই সেপটেম্বর পূজা হচ্ছে না তার পরিবর্তে ১৮ ই সেপটেম্বর সোমবার দিন পুজোর তারিখ পড়েছে।

বিশ্বকর্মা পূজা 2023 বাংলা তারিখ, সময় তিথি ও কি বার পড়েছে : আশাকরি করি এই নিবন্ধ টি আপনার বিশ্বকর্মা পূজার সঠিক, তারিখ, সময় ও তিথি সম্পর্কে জানতে যথেষ্ট সহায়তা করেছে। যদি পোষ্টটি আপনার ভালো লেগে থাকে তাহলে শেরার করতে ভুলবেন না আরও নতুন নতুন তথ্য পাওয়ার জন্যে আমাদের ওয়েবসাইট টি সাবস্ক্রাইব করতে পারেন নমস্কার।
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment